Learning Management System Website Services

Learning Management System Website Services

Learning Management System Website Services & Skills for Online Earning  

বর্তমান সময়ে পড়াশোনা অনলাইন ভিত্তিক হয়ে যাওয়ায় এল এম এস ওয়েবসাইট (LMS Website) অর্থাৎ  লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম  এর ব্যাপক চাহিদা রয়েছে। অনলাইনে কোর্স করাবে এরকম যেকোন শিক্ষক ও ট্রেইনার বর্তমানে তাদের ওয়েবসাইট গুলি পরিচালনা করার জন্য টেক্সট কনটেন্ট ও ভিডিও কনটেন্ট কিভাবে রেডি করবে সেই ধারণা দেওয়ার জন্যই আজকের এই পোষ্ট আপনাদের সাথে শেয়ার করতেছি। 

বিশেষ করে করোনাভাইরাস প্যানডেমিক এরপর থেকে  যে কোন শিক্ষার্থী আর বাহিরে না গিয়ে বাসায় বসে কিভাবে অনলাইন ভিত্তিক যে কোন ক্লাস করে অনলাইনেই তাদের পড়াশোনা বা যেকোন কোর্স কমপ্লিট করার প্রতি আগ্রহ অনেক মাত্রায় বেশি তৈরি হয়েছে  এবং  এবং এভাবেই এই অনলাইন ভিত্তিক যেকোনো কোর্স বা ক্লাস করার সুবিধা সবাই পেয়ে যাওয়ায় এটার প্রতি সকলে চাহিদা বেড়ে যাওয়ায় অনেক শিক্ষকই এখন চাচ্ছে তাদের ক্লাসগুলো অনলাইন ভিত্তিক নিয়ে কিভাবে আরো সহজে পরিচালনা করা যায় সেই ব্যাপারে স্কিল তৈরি করতে নিজেদের মধ্যে। 

এখানে একটি বিষয় জানিয়ে রাখতে চাই যে অনলাইনে আপনার টেক্সট এবং ভিডিও রেডি করে দিয়ে যে কোর্সটি তে শিক্ষার্থীরা এনরোল করবে এটিতে সেই কোর্সের বিষয় এর উপর নির্ভর করে কমপক্ষে 500 থেকে 1000 টাকা কোর্স ফি ধরা হয়ে থাকে এবং এটি মূলত অনেক ট্রেইনার আছেন যারা এক বছরের জন্য অফারটি সময়সীমা দিয়ে থাকে ওই অ্যাকাউন্ট ক্ষেত্রে। আবার কেউ কেউ আছেন এই কোর্স লাইফ টাইম এর জন্য প্রদান করে থাকেন। আর এই এনরোল করানোর জন্য একটি প্রাইভেসি পলিসি রাখতে হবে যে এই কোর্সটি এন্ড রোল করার পর থেকে এক বছরের জন্য তার ড্যাশবোর্ডে এটি লাইভ থাকবে অর্থাৎ এক বছর সময় ধরে অনলাইন Course দেখতে পারবে অথবা লাইফ টাইম দেওয়ার মাধ্যমে আপনার এই কোর্সটি পরিচালনা করতে পারেন।এবং এতে করে একটি ভালো ইনকাম সোর্স আপনার তৈরি হবে। 

একজন শিক্ষক বা ট্রেইনারের অনলাইন ভিত্তিক যে কোন কোর্স পরিচালনা করার জন্য যে দশটি বিষয়ের নলেজ থাকতে হবে বা স্কিল তৈরি করতে হবে সেই দশটি স্কিল বিষয়ে আমি এখন আপনাদের সঙ্গে আলোচনা করব। একজন অনলাইন কোর্স পরিচালনাকারী যে কোন শিক্ষক বা ট্রেইনার এর এই স্কিল গুলি অবশ্যই অর্জন করতে হবে যদি অনলাইন কোর্স পরিচালনা করতে চান তার শিক্ষার্থীদের জন্য। 

এই অনলাইন ভিত্তিক কোর্স পরিচালনা করার জন্য যেকোনো শিক্ষক-শিক্ষিকা কে আমার এজেন্সি থেকে সার্ভিস প্রদান করে থাকি মাসিক পেমেন্ট ভিত্তিতে।  এরকম সার্ভিস যদি আপনাদের প্রয়োজন পড়ে তাহলে আমাকে নির্ধিদায় নক করতে পারেন। আমি মান্থলি 10, 000 টাকা এই সার্ভিস বাবদ নিয়ে থাকি এবং এর বিপরীতে একজন শিক্ষকের অনলাইন কোর্স পরিচালনা করার ক্ষেত্রে যেই সার্ভিস প্রদান করে থাকি সেই সেই চারটি পার্মানেন্ট কাজ স্কিল এবং দশটি  স্কিল বারবার করা হবে এরকম কাজের তালিকা এখানে এখন আলোচনা করব  এই পোস্টের মাধ্যমে।  

যদি কোন শিক্ষক  নিজে এই কাজগুলি শিখে নিজে অনলাইন ভিত্তিক কোর্স পরিচালনা করতে চান তাহলে তার প্রজেক্টটি তাকে আমি  বারোটি ক্লাসে অনলাইন ট্রেনিং এর মাধ্যমে এই  স্কিলগুলি শিখিয়ে দিব। এর জন্য এই ওয়ান টাইম কোর্স ফি 10, 000 টাকা।  আমার প্রত্যেকটি ক্লাসের টাইম ডিউরেশন হল 2 ঘন্টা। মান্থলি ভিত্তিক কাজ করানো বা এই স্কিল গুলি শিখে নেওয়ার জন্য 100% পেমেন্ট সব সময় কাজের শুরুতেই করতে হবে। 

01. Domain & Hosting Purchase: 

সবার প্রথমে সেই ট্রেইনার বা শিক্ষকের পছন্দ অনুযায়ী একটি ডোমেইন পার্সেস করে দেই একচুয়ালি ডোমেইন হল কোন একটি নাম যেটা যেকোন ব্রাউজারে লিখে সেই ডোমেইন নাম অর্থাৎ ওয়েবসাইটের নাম এর মাধ্যমে সেই ওয়েবসাইট ভিজিট করবে যে কোন ভিজিটর। 

যেমন আমার এই ওয়েবসাইটটির ডোমেইন হলো সাঈদ ডিজিটাল (SayedDigital.com) 

এই ডোমেইনের নাম এর সঙ্গেই একটি হোস্টিং পারচেস করে দিয়ে থাকি।  হোস্টিং হলো  কম্পিউটারের ড্রাইভ এর মত একটি অনলাইন ভিত্তিক জায়গা যেখানে আপনার ওয়েবসাইটের সমস্ত তথ্য, ছবি, ভিডিও অডিও এবং পিডিএফ গুলি থাকবে। এই ডোমেইন এবং হোস্টিং এর জন্য নেওয়ার জন্য যারা এই অনলাইন কোর্স ওয়েবসাইট তৈরি করবেন তাকেই পেমেন্ট করতে হবে।  সাধারণত 2000 থেকে 3000 টাকা হয়ে থাকে এই ডোমেইন এবং হোস্টিং এর একটি বেসিক প্যাকেজ। 

02. Social Media Account Creation & Customization: 

ডোমেইন এবং হোস্টিং পারচেজ করার পরেই আমাদেরকে সেই ডোমেইনের নামটি দিয়ে সোশ্যাল মিডিয়া গুলিতে যেমন Facebook page & Group, youtube, instagram, pinterest, linkedin ID & Company Page একাউন্ট ক্রিয়েশন করতে হবে এবং পাশাপাশি সেই অ্যাকাউন্ট গুলিকে কাস্টমাইজেশন করে খুবই সুন্দর ও আকর্ষণীয় ভাবে উপস্থাপন করতে হবে তার ভিজিটরের নিকট। এবং সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলির সব গুলিতে সেম ইউ আর এল (URL) রাখার মাধ্যমে এটিকে একটি ব্র্যান্ড ডোমেইন তৈরি করা উচিত।

আমাদের প্রত্যেকেরই প্রায় ফেসবুক আইডি আছে। কিন্তু এই আইডি থেকে বা আইডির মাধ্যমে আমাদেরকে ফেসবুক বিজনেস পেজ ক্রিয়েশন করতে হবে এবং সেই পেজটিকে কাস্টমাইজেশন করে পেজের মাধ্যমে আমাদের সকল কনটেন্ট ভিডিও এবং আমাদের অনলাইন কোর্স সম্পর্কে বিস্তারিত শেয়ার করতে হবে। শেয়ার করার মাধ্যমে অনলাইনে কোর্স করতে আগ্রহী শিক্ষার্থীরা আমাদের সম্পর্কে জানতে পারবে এবং করার আগ্রহ তৈরি হবে।

তেমনি ভাবে প্রত্যেক কমন কিছু জনপ্রিয় সোশ্যাল মিডিয়া একাউন্ট গুলিতে এবং প্রত্যেকের অনলাইন কোর্সের ডিটেইলস শেয়ার করতে হবে। যেমন আমার সাঈদডিজিটাল (SayedDigital) এর সকল সোশ্যাল অ্যাকাউন্টগুলি দেখলে বুঝতে পারবেন সবগুলির একই ইউ আর এল দিয়ে অ্যাকাউন্টগুলি কাস্টমাইজেশন করা হয়েছে। আমি আমার সার্ভিস সংক্রান্ত সকল ডিটেলস এই নিচের সোশ্যাল মিডিয়া গুলোতে এবং আমার ওয়েবসাইটিতে শেয়ার ও পাবলিশ করে থাকি এবং সেম ইউ আর এল দিয়ে ইমেইল এড্রেস করে নিয়েছি যাতে যাতে এটি একটি ব্র্যান্ডে পরিণত হয়।

facebook.com/SayedDigital
youtube.com/SayedDigital
twitter.com/SayedDigital
instagram.com/sayeddigital
pinterest.com/sayeddigital

[email protected]
sayeddigital.com

03. WordPress Installation & Customization

আপনি যে ডোমেইন এবং হোস্টিং ক্রয় করলেন সেই রোমান্টিক সেই হোস্টিংয়ে সেটা পড়ে সেটআপ করে সেখানে ওয়ার্ডপ্রেস ইন্সটল করতে হবে ওয়ার্ডপ্রেস হল একটি সিএমএস অর্থাৎ কনটেন্ট ম্যানেজমেন্ট সফটওয়্যার বা সিস্টেম।  এই ওয়াডপ্রেস কাস্টমাইজেশন হয়ে গেলে আপনার ওয়েবসাইটটি পুরোপুরি রেডি হয়ে গেল যেকোনো পোস্ট করার জন্য। Premium WordPress Theme মার্কেটপ্লেস থেকে 5000  টাকা দিয়ে কিনে তারপর সেটি ব্যবহার করতে হবে।  

04. Vimeo Video Package:

Vimeo হল ইউটিউব এর মত ভিন্ন একটি ভিডিও শেয়ারিং ওয়েবসাইট যেখানে অনলাইন কোর্স গুলি মূলত হোস্ট/পোস্ট করা হয়ে থাকে। ইউটিউব এ না করে Vimeo তে হোস্ট/পোস্ট করার কারণ অনলাইন কোর্স গুলো তখন কেউ ইউটিউব এর মত লিংক কপি করে বা ডাউনলোড করে নিতে পারে না। ফলে অনলাইনে কোর্স এ শিক্ষার্থী এনরোল (Enroll) করার মাধ্যমেই শুধুমাত্র এই ভিডিওগুলি দেখতে পাবে। এই সুবিধা নেওয়ার জন্যই মূলত Vimeo তে প্রিমিয়াম একাউন্ট করে মান্থলি বা ইয়ারলি পেমেন্ট এর মাধ্যমে পরিচালনা করতে হবে। ইউটিউব এর মত ভিমিও তেও ফ্রী অপশন আছে তবে সেটি অনেক লিমিটেড। এ কারণেই পেইড অপশনে অনলাইন কোর্স এর ভিডিও আপলোড করতে হবে। Premium Vimeo Package Yearly : 5000 TK কোর্স পরিচালনাকারী কেই প্রদান করতে হবে।

মূলত এই পর্যন্ত যে চারটি স্কিল বা ধারাবাহিক কাজের বিষয়ে আলোচনা করলাম এই চারটি কাজ হল পার্মানেন্ট কাজ অর্থাৎ এই চারটি কাজ একবার করে ফেললে বারবার করতে হবে না। এ কারণে এই চারটি কাজের পর যে 10 টি ধারাবাহিক কাজ আলোচনা করতেছি এগুলি আসলে মূলত প্রতিনিয়ত টেক্সট ও ভিডিও পোস্ট করার জন্য এবং আপডেট দেওয়ার জন্যই কাজ গুলি চালিয়ে যেতে হবে বারবার অর্থাৎ যখনই  প্রয়োজন পড়বে তার শিক্ষার্থী বা লার্নার দের জন্য। 

01. Text Content Creation (Word/PDF)

কোর্স অনলাইন এর ওয়েবসাইট বা ব্লগে টেক্সট কনটেন্ট এড করার জন্য টেক্সট কনটেন্ট ক্রিয়েট করতে হবে। কারণ বিভিন্ন ধরনের পোস্ট এবং যে ভিডিওগুলি আপনি কি করবেন সেগুলির জন্য টাইটেল এবং ডেসক্রিপশন রেডি করা এবং ভিডিওতে যে সমস্ত টেক্সট দেখিয়ে ভিডিওটি তৈরি করবেন সেই সমস্ত  টেক্সট কন্টেন্ট রেডি করতে হবে। আপনারা চাইলে বাংলায় বা ইংরেজিতে কিবোর্ডে টাইপ করেও লিখতে পারেন। আবার অন্য আরও দুইটি উপায় আছে যেগুলোতে আপনি ভয়েজ এর মাধ্যমে লেখাগুলি অটোমেটিকভাবে আপনার কম্পিউটারে ওয়ার্ড ফাইলে সেগুলোই লেখা হয়ে যাবে সেই উপায়ও কাজটি করতে পারেন। এতে সময় সেভ হবে এবং কষ্ট অনেক কম হবে।

02. Video Editing 

ভিমিও ভিডিও শেয়ারিং প্লাটফর্মে বা ইউটিউব এ ভিডিও আপলোড করার জন্য আপনার তৈরি ভিডিওগুলি এডিটিং করে অনলাইন শিক্ষার্থীদের জন্য আপলোড করতে হবে। সে কারণেই ভিডিওগুলি অবশ্যই যাতে ইন্টারেক্টিভ হয় সেজন্য এডিটিং সহ পোস্ট প্রোডাকশনের অনেক কাজেই করতে হবে প্রয়োজনে। আমি মূলত এডোবি প্রিমিয়ার প্রো সফটওয়্যার টি মাধ্যমে ভিডিও এডিটিং করে থাকি। প্রয়োজনে আফটার ইফেক্ট এর হেল্প নেই এবং এডোবি ফটোশপ ও ইলাস্ট্রেটর এর ব্যবহারের মাধ্যমে এগুলি প্রিমিয়ার প্রো তে  এডিটিং কাজে লাগিয়ে ভিডিওটি আরও আকর্ষণীয় ও দৃষ্টিনন্দন এবং শিক্ষার্থীদের নিকট বোধগম্য করে তোলার মাধ্যমে আপনার ভিডিওটি বা আপনার লেকচারটি যাতে বুঝতে সহজ হয় সেই চেষ্টা করে থাকি যা আমাদের সার্ভিস এর একটি অন্যতম বৈশিষ্ট্য। 

03. Video Uploading & Maintaining SEO & Sharing

ভিডিও  টি এডিটিং করার পর আপনার একাউন্টে এসইও  ফলো করে আপলোড  করা হয় এবং সেটিং আপনার অনলাইন কোর্স  এর  ড্যাশবোর্ডে  অ্যাড করা হয়  নির্দিষ্ট টাইটেল এর বিপরীতে। 

আর কিছু ফ্রি ভিডিও এডিটিং করে ফ্রিতে ইউটিউব চ্যানেলে আপলোড করে থাকি। এতে করে অনলাইন শিক্ষার্থীরা এটা দেখে আপনার এই কোর্সটি পারচেস  করতে বা এনরোল করতে আগ্রহ বোধ করে। সেই ক্ষেত্রে প্রথমে ইউটিউব চ্যানেল ক্রিয়েশন করে, সেটিকে কাস্টমাইজেশন করার মাধ্যমে একটি ব্র্যান্ড চ্যানেলে কনভার্ট করা হয় এবং  সেই চ্যানেলে অন্য আরো ইমেইল এর মাধ্যমে ম্যানেজার তৈরি করা হয় যাতে আপনার ইউটিউব চ্যানেলটি সিকিউর থাকে এবং অনেকেই এই চ্যানেল ম্যানেজার হিসেবে কাজ করে বিভিন্ন ধরনের হেল্প করতে পারে তার ভিজিটর দের জন্য। 

04. Post Creation for each video in the LMS

অনলাইন শিক্ষকের ভিডিওটি তৈরি এবং এডিটিং করার পর সেই ভিডিওটি Vimeo তে আপলোড করে সেই লিংকটি আপনার Online Course Webiste এ   লিংকটি নির্দিষ্ট টপিকের নির্দিষ্ট ইউনিট এবং টাইটেল এর বিপরীতে অ্যাড করতে হবে। 

05. Payment Method Integration: 

আপনার যে কোন সোশ্যাল মিডিয়ায অ্যাকাউন্ট  একাউন্ট এ আপনার টেক্সট অথবা ভিডিও কনটেন্ট গুলো দেখে যখন কোনো শিক্ষার্থীর পছন্দ হবে এবং পড়ানোর স্টাইল এবং গাইডলাইন ভালো লাগবে তখন তারা আপনার এই অনলাইন পেইড করছে এনরোল করার আগ্রহ বোধ করবে এবং তখনই  তখনই ওই সোশ্যাল মিডিয়ায় অ্যাকাউন্ট থেকে তারা আপনার ওয়েবসাইট ভিজিট করে  তারা কোর্সটি এনরোল করবে বা আপনার কোর্সটি তারা পার্সেস করবে। 

তো এই পেমেন্ট ইন্টিগ্রেশন করার জন্য দুইটি সফটওয়্যার/প্লাগিন ইন্সটল করে দিব আমি। প্রথম প্লাগিনটি হলো ই-কমার্স প্লাগিন (Woocommerce) এবং দ্বিতীয় প্লাগিনটি হলো পেমেন্ট গেটওয় এর জন্য বিকাশ থেকে পেমেন্ট করার জন্য একটি নিদিষ্ট লিংক। 

এবং এতে করে নির্দিষ্ট যখন স্টুডেন্ট এন্ড রোল করবে তখন তখন তারা খুব সহজেই তাদের পেমেন্ট অটোমেটিকভাবে করতে পারবে এবং এন্ড রোল করা কোর্সের  ড্যাশবোর্ডে  ওই বিষয়ের বা  টপিকের  প্রতিটি ভিডিও এভাবে সিরিয়াল ধরে দেখতে পারবে ও অনলাইনে কোর্স কমপ্লিট করতে পারবে।

তো আগেই বলেছি একটি প্লাগিন এর মাধ্যমে এই অনলাইন পরিচালনা করা হয় সেটি হল এলএমএস প্লাগইন (LMS Plugin) সাহায্যে যে কেউ পেমেন্ট করতে পারবে এবং সেই সাকসেসফুল পেমেন্ট এরপর শেষে Onlie Course দেখা শুরু করতে পারবে। 

06. Facebook Private Group for Paid Students:

Onlie Course দেখার সময়ে তার কোনো ভিডিও দেখে যদি কোনো ধরনের কোন সমস্যা ফিল করে, কোন বিষয়ে জানতে চায় তাহলে তা আপনার যারা কোর্স পরিচালনা করেছেন তাদের নিজস্ব একটি প্রাইভেট ফেসবুক গ্রুপ থাকবে সেই গ্রুপে তারা জয়েন হয়ে তাদের কোশ্চেন গুলি করবে। আর সেই টিচার সেই সংক্রান্ত প্রশ্ন উত্তর টেক্সট আকারে সেখানে কমেন্ট করে দিতে পারবে অথবা নতুন ভিডিও বানিয়ে সেই Course এর ড্যাশবোর্ডে ইনক্লুড করতে হবে।

07. Adding New Course & Updating the registered Members:

এভাবে একটি কোর্স লাইভ করার মাধ্যমে স্টুডেন্টদের পড়ানো শুরু হয়ে গেলে যখন ওই কোর্স কমপ্লিট কোর্স হিসেবে দাঁড়াবে এবং একটি নির্দিষ্ট সংখ্যক অনলাইন শিক্ষার্থী আপনার কোর্সটি পার্সেস করবে এবং দেখা শুরু করবে তখন আপনি দ্বিতীয় আরেকটি কোর্সের প্লানিং করে কোর্স আউটলাইন, কোর্স ম্যাটেরিয়াল রেডি করে যখন আরেকটি কোর্স তৈরি করে ফেলবেন। তখন সেই কোর্সের আপডেট আপনার  পূর্বের কোর্সের মেম্বারদেরকে ইমেইল মার্কেটিংয়ের মাধ্যমে জানিয়ে দিবেন যাতে করে এই রিলেটেড কোর্স টি করতেও তারা Enroll করে আরো নতুন স্কিলনিজেদের মধ্যে তৈরি করতে। এটি মূলত ইমেইল মার্কেটিংয়ের মাধ্যমে করা হয়ে থাকে যা আমি এ ব্যাপারে সম্পন্ন হেল্প করে থাকি আমার এই সার্ভিসের মধ্য থেকেই এবং এতে করে এখানেও আপনি আপনার পূর্বের অনলাইন কোর্স এর মেম্বারদের থেকে কমপক্ষে 50% নতুন কোর্স এ এনরোল করানোর সম্ভাবনা থাকে।

How to earn from Online Course Website- Learning Management System (LMS)

08 . Sponsorship or Influencer Marketing Income Source Help: 

আপনার এই অনলাইন কোর্স এ স্টুডেন্ট এন্ডরোল করানোর মাধ্যমে আপনি পেমেন্ট পাবেন শুধুমাত্র একটি কোর্স এর 50 থেকে 100 টি ভিডিও তৈরি করার মাধ্যমে যার পরিশ্রম আপনি করেন একবার। কিন্তু আপনার এই কোর্স ওয়েবসাইট করার মাধ্যমে মাসে মাসে এবং সারা বছর সহ সারা জীবন এই কোর্স এ অনলাইন শিক্ষার্থীরা এনরোল করবে আর আপনি পেমেন্ট পেতে থাকবেন।

আপনার সকল পোষ্ট এবং এই কোর্সের ম্যাটারিয়াল  যদি বাংলায় হয়ে থাকে  এবং এর পাশাপাশি যদি আপনার ওয়েবসাইট বা ব্লগ অনেক বেশি পপুলার তাহলে  বাংলাদেশ এ আপনার কোর্স রিলেটেড অনেক বিজনেস এন্টারপ্রেনার আছে যারা তাদের প্রোডাক্ট বাস বা সার্ভিস প্রমোশন করার জন্য আপনার ওয়েবসাইটে  টেক্সট অথবা  ইমেজ শেয়ার করতে চাইবে। তো আপনি এটি নির্দিষ্ট একমাসের অথবা নির্দিষ্ট সময়  একটি নিদিষ্ট পেমেন্ট এর বিপরীতে চুক্তিবদ্ধ হয়ে  ইনকাম করতে পারবেন। এটাকে বলে স্পনসর্শিপ ইনকাম অথবা ইনফ্লুয়েন্সিং মার্কেটিংয়ের মাধ্যমে ইনকাম ফ্রম ব্লগিং। আর যেহেতু একটি নির্দিষ্ট সময়ের জন্য এই বিজনেস এর এড গুলো আপনারা ওয়েবসাইটে প্রদর্শন করতে হবে। তাই সময়ে সময়ে এটি অ্যাড করতে হবে এবং আবার রিমুভ করতে হবে। সেই ক্ষেত্রে আমি ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট হিসেবে এই কাজগুলি আপনাকে করে দিব।

09. Google Adsense Income Help:

তেমনি ভাবে আপনার ওয়েবসাইটে যদি কমপক্ষে 40 থেকে 50 টি পোস্ট থাকে এবং আপনি গুগল এডসেন্স এর জন্য এপ্লাই করেন এবং যদি আপনি সেই অ্যাডসেন্স অ্যাকাউন্ট পেয়ে যান তাহলে সেই একাউন্টের কোড টি আপনার ওয়েবসাইটে স্থাপন করার মাধ্যমে অ্যাড শো করার জন্য গুগল আপনাকে ভিজিটর সংখ্যার উপর নির্ভর করে পেমেন্ট করবে।  আর এটি হল অনলাইন ওয়েবসাইট এর মাধ্যমে ইনকাম এর তৃতীয় আরেকটি সোর্স। ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট হিসেবে গুগলে এডসেন্স এর জন্য এপ্লাই করা এবং সেটি আপনার ওয়েবসাইটের সাথে ইন্টিগ্রেশন করে করানোর জন্য সকল কার্যক্রম আমি পরিচালনা করে আপনাকে হেল্প করে থাকবো। 

10. Any Bug & Solutions Services: 

তো এ কারণে যখন আপনি আপনার ওয়েবসাইটটি খুব ভালোভাবে তৈরি করবেন বা তৈরি করিয়ে নেবেন এবং যখন ভালো ম্যাটেরিয়ালস এবং কোর্স আউটলাইন সহ ভালো অনলাইন কোর্স থাকবে তখন অনেক অনলাইন শিক্ষার্থী আপনার কোর্স এ এনরোল করবে। এভাবে ইনকাম করার পাশাপাশি দ্বিতীয় ইনকাম সোর্স হলো স্পনসর্শিপ ইনকাম এবং তৃতীয় গুগলের এডসেন্স থেকে ইনকাম। আপনার এই তিন ধরনের ইনকামের সোর্স তৈরি হবে এই ধরনের ওয়েবসাইট তৈরি এবং পরিচালনা করার মাধ্যমে। আর এই কাজগুলি করতে গিয়ে অনেক সময় অনেক  Bug তৈরি হতে পারে অর্থাৎ অনেক প্রবলেম ক্রিয়েট হতে পারে। সেই ক্ষেত্রে সেই প্রবলেমটি সলভ করে স্মর্টলি ওয়েবসাইটটি রান করে দেওয়াই আমাদের একটি অন্যতম সার্ভিস।

আমাদের  সাঈদ ডিজিটাল টিমের সার্ভিস  সম্পর্কে: 

আমি আপনাদের এ বিষয়ে আরেকটি কথা বলব সেটি হল পেমেন্ট এর মাধ্যমে ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট হিসেবে এই কাজগুলি করিয়ে নিতে পারেন আমাদের কাছ থেকে এই সার্ভিস নেওয়ার  জন্য। এজন্য প্রত্যেক মাসের জন্য পেমেন্ট করতে হবে 10, 000 টাকা। আর যদি আপনি এই কাজগুলি নিজে শিখতে চান এবং নিজে নিজে করতে চান তাহলে আমি বারোটি ক্লাসের মাধ্যমে 10 টি টপিক 2 ঘণ্টা করে দেখিয়ে এবং শিখিয়ে  দিব এবং এতে করে আপনি আমাকে ওয়ান টাইম 10,000 টাকা পেমেন্ট করতে হবে এবং অবশ্যই যখন এটি শুরু করবেন সেটি আমার ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট হিসেবে কাজেই হোক বা আপনি নিজেই নিজের জন্য শিখতে চান সে জন্য পুরো  পেমেন্ট পরিশোধ করে যেকোনো একটি মাধ্যমে আপনি এগিয়ে যেতে পারেন আপনার  অনলাইন কোর্স ওয়েবসাইট  এবং ওই ওয়েবসাইটের মাধ্যমে তৈরি করতে পারেন আর্নিং এর একটি অফুরন্ত সম্ভাবনা। 

আমাদের সঙ্গে যে কোনো সময় যোগাযোগ করতে পারেন যে কোন বিষয়ে বা প্রশ্ন থাকলে বা সার্ভিস নেওয়ার জন্য। আমরা সবসময় চেষ্টা করি কোয়ালিটি সার্ভিস প্রদান করতে। কোয়ালিটি সার্ভিসের মাধ্যমে আমাদের  ক্লাইন্ট বা কাস্টমার এর জন্য কাজ করব। কারণ সেই ক্লায়েন্টের সফলতার পাশাপাশি আমাদের সফলতাও নির্ভর করবে এজন্যই কোয়ালিটি সার্ভিস ইজ আওয়ার প্রায়োরিটি।

If you have any questions, please feel free to contact us:

Contact us:
Email: [email protected]
Cell Number: 88-01711-133-548

Follow Us: 
fb page      : https://www.facebook.com/SayedDigital
Twitter       : https://twitter.com/SayedDigital
Instagram  : https://www.instagram.com/sayeddigital
Youtube     : https://www.youtube.com/SayedDigital

Visit Us : https://sayeddigital.com/

MD SAYED ALI : Digital Marketing Consultant | Content Creator | Youtuber | Blogger

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!